ABASC Campaign Details

  • Home
  • ABASC Campaign Details
Shape Image One
চলে এলো 🎉“All Bangladesh Asteroid Search Campaign – January, 2024”🎉
আগামী জানুয়ারী মাসে অষ্টদশ বারের মতো বাংলাদেশের শিক্ষার্থীরা জাতীয়ভাবে এই গবেষণামূলক প্রজেক্টে একসঙ্গে অংশ নিতে পারবে।
এই প্রজেক্টের মাধ্যমে শিক্ষার্থীরা আসল জ্যোতির্বিজ্ঞানীদের মতো গবেষণা ভিত্তিক কার্যক্রমে নিজেদের যুক্ত করতে পারবে এবং প্রফেশনাল জ্যোতির্বিজ্ঞানী ও গবেষকদের মতো মহাকাশে ঘুড়ে বেড়ানো বিভিন্ন প্রকারের গ্রহাণুদের সন্ধান চালাতে পারবে ও আবিষ্কারও করতে পারবে এবং আবিষ্কারটি শিক্ষার্থীরা নিজেদের নামে নামকরণ করার সুযোগও পাবে।
📢 “International Astronomical Search Collaboration (IASC)” ২০২০ সালে পুরো বাংলাদেশে এই ক্যাম্পেইন চালানোর জন্য দায়িত্ব প্রদান করে “Astronomy Pathshala” কে।
বাংলাদেশের ইতিহাসে আমরা সর্বপ্রথম প্রতিষ্ঠান যারা এই আন্তর্জাতিক প্রজেক্টটি বিশ্বের অন্যান্য দেশের মতো এদেশেও চালু করেছি এবং দেশের ইতিহাসে সপ্তদশ বারের মতো এই ক্যাম্পেইন পরিচালনা করছি। এতে আমরা অত্যন্ত গর্বিত এবং আনন্দিত।❤️💚
_________________________________________________________________
কী এই ক্যাম্পেইন? চলুন জেনে আসি। 👇
🔰 International Astronomical Search Collaboration (IASC) হলো একটি সিটিজেন সাইন্স প্রোগ্রাম যেখানে আপনাকে কাজ করতে হবে এস্টেরয়েড-এর উপর। এটি দীর্ঘ ১ মাসের একটি প্রজেক্ট। হাওয়াই এ অবস্থিত Pan-STARRS টেলিস্কোপ থেকে সংগৃহীত হাই কোয়ালিটির এস্ট্রোনোমিকাল ডেটা সারা বিশ্বের সমস্ত সিটিজেন সাইন্টিস্টদের কে দেয়া হয় এবং সেইখান থেকে খুঁজে বের করতে হয় এস্টেরয়েড।
এই প্রজেক্টের মাধ্যমে শিক্ষার্থীরা মেইন বেল্ট এস্টেরয়েডগুলির নিশ্চিত অনুসন্ধান ও আবিষ্কার করতে পারবে যা ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরির এন.ই.ও প্রোগ্রামের অধিভুক্ত।
এটি একটি দারুণ সুযোগ আসল জ্যোতির্বিজ্ঞানীদের মতো গবেষণা করার। এই প্রজেক্টে ঠিক আসল জ্যোতির্বিজ্ঞানীদের মতোই আসল টেলিস্কোপ থেকে পাওয়া ডেটা থেকে আপনাকে এস্টেরয়েড খুঁজে বের করতে হবে।
__________________________________________________________________
⭐ এবার আমরা সারা বাংলাদেশ থেকে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে বাছাইকৃতদের নিয়ে সেরা ২০টি দল গঠন করে এদেরকে মূল ক্যাম্পেইনে অংশ নেয়ার সুযোগ দিবো এবং প্রত্যেক টিমে সর্বনিম্ন ২ জন এবং সর্বোচ্চ ৫জন সদস্য থাকবে।
___________________________________________________________________
🔴 অংশগ্রহণের যোগ্যতাঃ
১) ৬ষ্ঠ শ্রেণী হতে থেকে আন্ডারগ্রাজুয়েট/স্নাতক ১ম বর্ষ পর্যন্ত,
২) নিজস্ব পিসি/ল্যাপটপ এবং শক্তিশালী ও নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ,
৩) অপারেটিং সিস্টেমঃ উইন্ডোজ।
৪) জাতীয়তাঃ বাংলাদেশি
___________________________________________________________________
🔷 অংশগ্রহণের নিয়মাবলী ও বাছাইয়ের প্রক্রিয়াঃ
১) প্রত্যেক অংশগ্রহণকারী বাংলাদেশী মুদ্রায় ‘২০০টাকা’ (1.81 USD $) ট্রেনিং ফি বিকাশের মাধ্যমে প্রেরন করবেন এবং বিকাশের ট্রাঞ্জেকশন নাম্বারটি সংগ্রহ করবেন।
২) সংগৃহীত বিকাশের ট্রাঞ্জেকশন নাম্বারটি সঠিকভাবে রেজিষ্ট্রেশন ফর্মে বসিয়ে ফর্মের শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পূরণ করে জমা দেয়ার পর অংশগ্রহণকারীদেরকে ইমেইলের মাধ্যমে তাদের রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে কিনা তা রেজিষ্ট্রেশন ডেডলাইনের পর জানানো হবে।
৩) রেজিস্ট্রেশন শেষ হবার পর রেজিস্ট্রেশনকৃত সকল অংশগ্রহণকারীদের জন্য সংশ্লিষ্ট বিষয়ের উপর একটি ভার্চুয়াল কর্মশালার আয়োজন করা হবে।
***(কর্মশালার তারিখ ও সময় মেইলের মাধ্যমে সকলকে জানিয়ে দেয়া হবে এবং আমাদের ফেইসবুক পেইজ ও গ্রূপেও পোস্ট করা হবে)
৪) বাছাইকৃতদের নিয়ে ২০ টি দল গঠন করা হবে যেখানে প্রতিটি দলে সর্বনিম্ন ২ জন ও সর্বোচ্চ ৫ জন সদস্য থাকবে।
৫) বাছাইকৃতদের নিয়ে আমরাই ২০ টি দল গঠন করে দেবো, তবে দল গঠন ও নির্বাচনের ক্ষেত্রে অংশগ্রহণকারীদের মতামত ও ব্যক্তি স্বাধীনতাকে প্রাধান্য দেয়া হবে। কোনো অংশগ্রহণকারী যদি বাছাইকৃতদের মধ্যে থেকে পছন্দমতো সদস্য নির্বাচন করে নিজের দল গঠন করতে চায় তবে আমরা তাকে সর্বাত্বক সহযোগিতার মাধ্যমে তার দল গঠন করে থাকবো। সেক্ষত্রে অনতি বিলম্বে আমাদের সাথে যোগাযোগ করতে হবে রেজিস্ট্রেশন ডেডলাইন শেষ হওয়ার পূর্বেই।
৬) দল গঠন শেষে দলের সকল সদস্যের মতামতের ভিত্তিতে পছন্দমতো একজন দল নেতা/টিম লিডার নির্বাচন করতে হবে। সেই সাথে দলের একটি নির্দিষ্ট নাম নির্ধারণ করতে হবে ও উক্ত নামের প্রথমে অবশ্যই “AP” যুক্ত করতে হবে, যেমনঃ AP-Asteroid Hunters এবং দলের নামে অবশ্যই ইংরেজি লেটার/অক্ষর ব্যবহার করতে হবে। প্রতিটি দলের নাম পৃথক হতে হবে। যদি এক দলের সাথে অন্য দলের নাম মিলে যায় সেক্ষত্রে কর্তৃপক্ষের দেয়া সিদ্ধান্তই মেনে নিতে হবে।
৭) দল গঠন ও নাম নির্বাচন শেষে ২০টি দলকে ট্রেনিং করানো হবে। ট্রেনিংয়ে সকলকে হ্যান্ডস-ওন এক্সপেরিয়েন্স দেয়া হবে। পুরো প্রজেক্টে দলগুলোকে যেভাবে কাজ করতে হবে সে বিষয় বিস্তারিত প্রশিক্ষণ দেয়া হবে।
***(ট্রেইনিং সেশনের নির্ধারিত তারিখ ও সময় মেইলের মাধ্যমে সব দলকে/টিম লিডারকে জানিয়ে দেয়া হবে এবং আমাদের ফেইসবুক পেইজ ও গ্রূপেও পোস্ট করা হবে)
সকল দলের প্র্যাক্টিস সেট সাবমিশন শেষে তাদের এনালাইসিসের ভিত্তিতে প্রয়োজন সাপেক্ষে তাদের ভুল-ত্রুটি সংশোধনের জন্য আরো একটি প্রব্লেম সলভিং সেশন নেয়া হবে। যার ফলে প্রত্যেকেই ক্যাম্পেইন শুরুর পূর্বে তাদের প্রজেক্ট সম্পর্কে যথাযথ জ্ঞান ও স্পষ্ট ধারণা রাখতে পারে।
৯) সবশেষে আপনাদের হাত ধরেই অষ্টদশবারের মতো দীর্ঘ ১ মাসের প্রজেক্ট অফিসিয়ালি শুরু হবে………!!!
__________________________________________________________________
⭐এখানে অংশগ্রহণ করলে যা যা পাচ্ছেনঃ
১) রেজিষ্ট্রেশনের মাধ্যমে অংশ শিক্ষার্থীরা পাবেন একটি আন্তর্জাতিক মানের সনদপত্র বা সার্টিফিকেট।
২) অংশগ্রহণকারীরা ক্যাম্পেইন সম্পন্ন করলে NASA’র লোগো সম্বলিত সার্টিফিকেট পাবেন।
৩) সকল দলের ডিসকভারি রেকর্ড আমাদের ওয়েবসাইটে সংরক্ষণ করা হবে।
৪) আবিষ্কারক প্রত্যেকের ছবি আমাদের অফিশিয়াল ওয়েবসাইটসহ দেশি-বিদেশি বিভিন্ন মিডিয়াতে প্রকাশ করা হবে।
___________________________________________________________________
🔷 পার্সোনাল বিকাশ নাম্বারঃ 01770551007 ( নম্বরটিতে কোনোভাবেই কল করা যাবে না। যাবতীয় সকল সমস্যা সমাধানের জন্যে আমাদের পেইজে মেসেজ দেয়ার অনুরোধ করা হল।)
***বিকাশ ট্রাঞ্জেকশন নাম্বার অবশ্যই গুগল ফর্মে দিতে হবে। ফি পাঠাতে কেউ কোনো ধরনের ভুল করলে কর্তৃপক্ষ দায়ী থাকবেনা। বিকাশ নম্বরটিতে কোনো প্রকার কল না করতে অনুরোধ করা হল। রেজিস্ট্রেশন ডেডলাইনের পরপরই রেজিস্ট্রেশনকৃত সকলের কাছে ইমেইলের মাধ্যমে কনফারমেশান মেইল চলে যাবে।
কোনো শিক্ষার্থী যদি আর্থিক অস্বচ্ছলতার কারণে ট্রেনিং এর ফি দিতে সমস্যার সম্মুখীন হোন তাহলে আমাদেরকে জানাবেন আমরা সেই ফি বিবেচনা সাপেক্ষে ৫০ থেকে ১০০ ভাগ পর্যন্ত ওয়েইভ করে দিবো।
🔷 ক্যাম্পেইনের তারিখঃ শুরু হবে ৫ জানুয়ারী এবং শেষ হবে ৩০ জানুয়ারী ২০২৪।
🔴 রেজিস্ট্রেশন করার শেষ তারিখঃ ৩০ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।
🔶 রেজিস্ট্রেশন ফর্ম লিংকঃ https://forms.gle/GUFg31SXqGz488x36
* বি.দ্রঃ কর্তৃপক্ষের সকল সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। *
error: Content is protected !!